বাংলা ব্লগ

Xiaomi Redmi Note 10 BD Price and Full Bangla Review

Xiaomi Redmi Note 10

পৃথিবীর ক্রমশ ডিজিটাল বিশ্বায়নের সাথে সাথে বাংলাদেশও ক্রমশ অগ্রসর হচ্ছে । এরই ধারাবাহিকতায় চলছে নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন । আলোচ্য প্রযুক্তি ভাণ্ডারের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল মুঠোফোন (Mobile Phone)। এই মুঠোফোন বিশ্বকে এনে দিয়েছে মানুষের হাতের মুঠোয় । আর এই মুঠোফোন (Mobile Phone) এর একটি অংশ হল Xiaomi ব্রান্ড । এই Xiaomi এর একটি সাব ব্র্যান্ড হলো Redmi. রেডমি নোট ১০ সিরিজ এর Xiaomi Redmi Note 10 -ই আজ আমাদের আলোচ্য বিষয় ।

Xiaomi redmi note 10

আজ আমরা রিভিউ করতে চলেছি এই শাওমি রেডমি নোট ১০ (Xiaomi Redmi Note 10) সম্পর্কে। 2021-এ বাজারে আসা এই নতুন মডেলটিতে আগের তুলনায় কি কি নতুন সংযোজন করা হয়েছে, কি কি বাদ দেওয়া হয়েছে, প্রসেসর এবং বডি সম্পর্কে, এর সুবিধা ও অসুবিধাসমুহ, আর সর্বোপরী মুঠোফোন (Mobile Phone) কাদের জন্য সবচেয়ে উপযোগী অর্থাৎ কারা কিনবেন সে সম্পর্কে থাকছে আমাদের নিজেস্ব মতামত। তাহলে চলুন শুরু করা যাক…

সংক্ষিপ্ত বিবরন:

2021 সালের মার্চ এর শুরুর দিকে আনুষ্ঠানীক ভাবে এটি ঘোষণা করা হয়। সেইসাথে চৌঠা(৪-ই মার্চ) বাংলাদেশের বাজারে নতুন লঞ্চ করে ” শাওমি রেডমি নোট ১০ (Xiaomi Redmi Note 10) “। সরকারীভাবে (officially) এটি ১৮ -ই মার্চ বাংলাদেশের বাজারে আসে। সরকারী(officially) দাম নির্ধারন করা হয়েছে…

4GB+64GB19,999 টাকা
4GB+128GB20,999 টাকা
6GB+128GB21,999 টাকা
মূল্য তালিকা

চোখ বুজে বলতে পারি মুঠোফোনটির ( Mobile Phone) নজরকাড়া ডিজাইন প্রথম দর্শনেই আপনাকে ” শাওমি রেডমি নোট ১০ (Xiaomi Redmi Note 10) ” এর প্রেমে পড়তে বাধ্য করবে। প্রথমবার দেখলে দ্বিতীয়বার আবার ফিরে তাকাতে হবে। ১৯,৯৯৯(৪জিবি/৬৪জিবি) টাকা দামে এতটা নজরকাড়া ডিজাইন সত্যিই দুর্লভ। বর্তমানে বাংলাদেশের সর্বত্রই মুঠোফোনটি (Mobile Phone) পাওয়া যাচ্ছে।

বিস্তারিত বিবরন:

ডিজাইন ও বডি:

চায়না কোম্পানি শাওমি (Xiaomi) ২০২১ সালের ০৪ মার্চ এ তাদের ব্রান্ড নিউ ফোন ” শাওমি রেডমি নোট ১০ (Xiaomi Redmi Note 10) ” ঘোষণা করেছিল। এই মডেলটিতে ডিজাইনের দিক দিয়ে কোম্পানি কোন ত্রুটি রাখে নি। সত্যি বলতে ১৯,৯৯৯ টাকা দামে এতটা প্রিমিয়াম আর নজরকাড়া ডিজাইন খুব কমই দেখা যায়। এর ব্যাক পার্টের গ্লোসি ডিজাইনের কারনে মোবাইল ফোনটাকে দেখতে অসাধারন লাগে।

Xiaomi Redmi Note 10

মোবাইলটির দৈর্ঘ্য 160.5 mm, প্রস্থ 74.5 mm এবং থিকনেস 8.8 mm। যেটা হাতে ধরতে বেশ কম্ফোর্টেবল । এর সামনে করনিং গরিলা গ্লাস ৩ এর প্রোটেকশন এবং বডি ও পিছনের অংশ প্লাস্টিক দিয়ে তৈরি। এর সামনে অর্থাৎ ডিসপ্লে এর ঠিক উপরে মাঝ বরাবর একটি বৃত্তাকার ছিদ্রে(Punch Hole) সেলফি ক্যামেরা রয়েছে এবং ফোনটির পিছনে অর্থাৎ ব্যাকপার্টের উপরে বাম পাশে আয়তাকার আক্ৃতির ক্যামেরা বাম্প বসানো হয়েছে যেটা দেখতে বর্তমান সময়ের অন্যন্ন ক্যমেরা মডিউল থেকে কিছুটা আলাদা এবং মুঠোফোনটি (Mobile Phone) কে দিয়েছে এক অন্যরকম নুতন্নত। এর পাওয়ার অন অফ বাটন ও ভলিউম আপ/ডাউন বাটন ডিসপ্লে এর ডান পাশে এবং সেই সাথে পাওয়ার অন অফ বাটনটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর হিসাবে কাজ করবে, অর্থাৎ মুঠোফোন্টির ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সাইড মাউন্টেন্ড। যেগুলো আসলেই বেশ সুবিধাজনক স্থানে দেওয়া হয়েছে। ফোনটির নিচের দিকে দেয়া হয়েছে 3.5 mm এর অডিও জ্যাক, মাউতস্পিকার (Mic) এবং লাউডস্পিকার। এত অল্পেই থেমে থাকে নি রেডমি নোট ১০, মুঠোফোনটির উপরের দিকে (Top Panel) রয়েছে আরো একটি স্পীকার অর্থাৎ এটি একটি স্টেরিও স্পীকার ফোন। এছাড়াও এতে রয়েছে আই আর ব্লাস্টার। আর ফোনটির উপরে ফ্রন্ট ক্যামেরার উপরে দেয়া হয়েছে ইয়ারস্পিকার।

Xiaomi Redmi Note 10

মোবাইলটি বাজারে ৩ টি রঙে পাওয়া যায়। রংগুলি হলো শেডো ব্লাক Shadow Black (Onyx Gray), ফরেস্ট হোয়াট Frost White (Pebble White) এবং একুয়া গ্রীণ Aqua Green (Lake Green)।

ডিসপ্লে:

ফোনটিতে রয়েছে ৬.৪৩ ইঞ্চি সুপার এমোলেড ক্যাপাসিটিভ টাচস্ক্রিন সমৃদ্ধ 16 M color সাপোর্টেড পাঞ্চ-হোল যুক্ত ডিসপ্লে । ডিসপ্লেটির ৪০৯ এর পিপিআই সহ 1080 x 2400 পিক্সেলের রেজোলিউশন রয়েছে যেটা ফুল এইচডি প্লাস ডিসপ্লে । ডিসপ্লেটিতে পাবেন স্মুত মাল্টি টাচ রেসপন্স এবং অসাধারন মিডিয়া ভিউএর অভিজ্ঞতা । প্রখর সূর্যলোকে ও এর ডিস্প্লে আপনাকে খুবই সাচ্ছন্দ দিবে , কেননা এতে রয়েছে ৪৫০ নিটস (টাইপ) ব্রাইটনেস এবং ১১০০ নিটস (পিক) ব্রাইটনেস।

সেন্সর:

Redmi note 10 price in bd
Side-Mounted Fingerprint

ফোনটিতে সেন্সর হিসেবে থাকছে অ্যাক্সিলোমিটার, ম্যাগ্নেটমিটার, গাইরোস্কোপ, প্রক্সিমিটি, ফিঙ্গারপ্রিন্ট, জিপিএস ও লাইট সেন্সর। সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্টটি বেশ নির্ভুল ও দ্রুত কাজ করে। ফেস আনলকও প্রায় সঠিক ও দ্রুত কাজ করে।

নেটওয়ার্ক:

Redmi note 10

ফোনটিতে রয়েছে একই সাথে ২টা ন্যানো সিম এবং ১টি মাইক্রো এসডি কার্ড ব্যাবহার এর সুবিধা। ফোনটি 3 জি এবং 4 জি নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা দিবে। তাছাড়া জিপিআরএস এবং ইডিজিই সুবিধাও রয়েছে । এর নেটওয়ার্ক স্পীড হিসেবে থাকছে এইচএসপিএ 42.2 / 5.76 এমবিপিএস, এলটিই-এ (ছিএ)। যেটা এই বাজেটের ফোনের জন্য বেশ সুবিধাজনক।

পারফরমেন্স:

Redmi note 10 price in bd
Snapdragon 678 (11 nm)

ফোনে অ্যান্ড্রয়েড 11 কে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যাবহার করা হয়েছে । এতে শাওমি এর নিজস্ব ইউআই MIUI 12 ব্যাবহার হয়েছে যেটা আপনাকে এক অসাধারন ইউজার ইন্টারফেস এর অভিজ্ঞতা দিবে । এর প্রসেসর হিসেবে কোয়ালকম স্ন্যাপড্রাগন 678 (11 nm) এর অক্টা-কোর (2 × 2.2 গিগাহার্টজ ক্রিও 460 গোল্ড এবং 6 × 1.7 গিগাহার্টজ ক্রিও 460 সিলভার) প্রসেসর ব্যাবহার করা হয়েছে।

র‌্যাম এবং রম:

শাওমি Xiaomi কোম্পানি ( 4 জিবি / 64 জিবি ) এবং( 4 জিবি / 128 জিবি ) এবং( 6 জিবি / 128 জিবি ) -র 3 টি ভেরিয়েন্টে ফোনটি চালু করেছে। গেমিং, গ্রাফিক্স এবং র‌্যামের ক্ষেত্রে খুবই ভাল। ফুল গ্রাফিক্স গেমগুলি সহজেই চালানো যায়। তবে বর্তমান এর সেরা গ্রাফিক্স গেম গুলো এইচডি-গ্রাফিক্সে খেললে বেশ ভালো পারফরমেন্স আশা করা যায় ।তবে আলট্রা-তে খলতে গেলে সামান্য ফ্রেমড্রপ, গরম হওয়া এবং ল্যাগিং এর সম্মুখীন হতে পারেন।

ক্যামেরা:

Quad Camera

ফোনের পিছনে কোয়াড ক্যামেরা সেটআপ রয়েছে যার মেইন ক্যামেরা হিসেবে 48 এমপি f/1.8 এপাচার ওয়াইড এংগেল(Wide angle)+ 8 এমপি f/2.2 (118 ডিগ্রী) আলট্রা ওয়াইড সেন্সর+ 2 এমপি ম্যাক্র সেন্সর+ 2 এমপি ডেপ্ত সেন্সর যুক্ত ক্যামেরা রয়েছে যার সাহায্যে আপনি সুন্দর মানের ছবি এবং সর্বোচ্চ [email protected][email protected]/60fps, [email protected] ভিডিও রেকর্ড করতে পারবেন । এছাড়া এর সেলফি ক্যামেরা হিসেবে ফ্রন্ট এ রয়েছে 13 এমপি f/2.5 সেলফি ক্যামেরা যার সাহায্যে আপনি সুন্দর মানের ছবি এবং সেলফি তুলতে পারেন। আপনি সামনের ক্যামেরা দিয়ে সর্বোচ্চ [email protected][email protected] ভিডিও রেকর্ড করতে পারেন।

ব্যাটারি:

redmi note 10 price in bd
5000 mAh Battery

মোবাইলটিতে নন-রিমুভয়্যবল লিথিয়াম পলিমার এর 5000 এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। যার সাহায্যে আপনি গড়ে 115 ঘন্টা অবধি স্বাভাবিক ভাবে চালাতে এবং 13 ঘন্টা নেট ব্রাউজিং করতে পারবেন। পুরো চার্জে, আপনি 3G নেটওয়ার্কে এ প্রায় 31 ঘন্টা পর্যন্ত কথা বলতে পারেন। ফোনটি পুরো চার্জের প্রায় 1.2 ঘন্টা সময় নেবে 33W দ্রুত চার্জিং সাপোর্টে। ফোনটি ২৫ মিনিট এ ৫০% এবং ৭৪ মিনিট এ ১০০% চার্জ সম্পন্ন করতে পারে।

শাওমি রেডমি নোট ১০ (Xiaomi Redmi Note 10) এর বাংলাদেশী দাম :

বাংলাদেশে এই ফোনটির দাম হয়েছে 4GB+64GB- 19,999 টাকা , 4GB+128GB- 20,999 টাকা এবং 6GB+128GB- 21,999 টাকা বাজেট বিবেচনা করে, আমি আশা করি এটি দুর্দান্ত ফোন হবে।

এবার আসি মূল সুবিধা ও অসুবিধার দিকে…

যে কোন জিনিসের ভাল এবং মন্দ দুইটা দিক থাকে। প্রথমে খারাপ দিকগুলো অর্থাৎ অসুবিধাসমুহ জেনে নেয়া যাক।

অসুবিধাসমুহ:

বডি:

এর বডি প্লাস্টিক এর হওয়ায় এতে সহজে দাগ পড়ে যায় । এজন্য সবসময় ব্যাক কভার ব্যাবহার করুন।

ডিসপ্লে:

এর ডিসপ্লে তে গরিলা গ্লাস ৩ প্রটেক্টিভ গ্লাস দেওয়া হয়েছে। এর ডিসপ্লে এবং টাচ একটা ঝুকির মধ্যে থাকে ,যেকোনো সময় পড়ে ভেঙ্গে যেতে পারে টাচ ডিসপ্লে । তাই অতিরিক্ত প্রটেক্টিভ গ্লাস ব্যবহারের অনুরোধ রইল ।

প্রসেসরঃ

এই দামে বাজারে অন্যন্ন ডিভাইসে এর থেকে ভালো প্রসেসর পাওয়া যায়। তবুও নতুন প্রসেসর হিসাবে এই বাজেটে এটা আশা করা যায় অন্য সহযোগীদের সাথে তাল মিলিয়ে চলতে পারবে।

সুবিধাসমুহ:

অনেক তো বদনাম শুনলেন এবার ভাল দিকগুলোও জেনে নেওয়া যাক…

ডিজাইন:

এক কথায় অসাধারন। মন জুড়িয়ে যাবার মত ডিজাইন। প্রথমবার তাকালে দ্বিতীয়বার ফিরে তাকানোর মত একটা ডিজাইন।

ডিসপ্লে:

ফোনটিতে রয়েছে ৬.৪৩ ইঞ্চি সুপার এমলেড ক্যাপাসিটিভ টাচস্ক্রিন সমৃদ্ধ 16M color সাপোর্টেড ডিসপ্লে । ফুলএইচডি প্লাস এবং বড় ডিসপ্লে হওয়ায় ডিসপ্লেটিতে পাবেন অসাধারন এক মিডিয়া ভিউএর অভিজ্ঞতা । ন্যাচারাল কালার এর সাথে জীবন্ত অনুভূতি পাবেন এই ডিস্প্লে থেকে।

সাউন্ড:

ফোনটির নিচের দিকে দেয়া হয়েছে ৩.৫ এমএম এর অডিও জ্যাক, মাউতস্পিকার (Mic) এবং লাউডস্পিকার। এছাড়াও উপরের দিকে থাকছে আরো একটি স্পীকার এবং আই আর ব্লাস্টার। স্টেরিও স্পীকার সাপোরটেড। ফোনটির উপরে ফ্রন্ট ক্যামেরার উপরে দেয়া হয়েছে ইয়ারস্পিকার, যে গুলোর সাউন্ড কোয়ালিটি সত্যিই প্রশংসনীয় ।

স্টোরেজঃ

এতে থাকছে ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ এর সুবিধা ।

ব্যাটারি:

মোবাইলটিতে নন-রিমুভয়্যবল লিথিয়াম পলিমার এর ৫০০০ এমএএইচ এর বড় ব্যাটারি ব্যবহার করা হয়েছে। যার সাহায্যে আপনি গড়ে ১১৫ ঘন্টা অবধি স্বাভাবিক ভাবে চালাতে এবং ১৩ ঘন্টা নেট ব্রাউজিং করতে পারবেন। পুরো চার্জে, আপনি 3G নেটওয়ার্কে এ প্রায় ৩১ ঘন্টা পর্যন্ত কথা বলতে পারেন। সেই সাথে ডিভাইস টি আপনাকে একটানা ৭ ঘন্টা গেমিং এক্সপেরিয়েন্স দিবে।

যাদের জন্য এই ফোনটি:

যারা সারাদিনে অনেকবার ছবি/সেলফি তুলে থাকেন, ইউটিউব নিয়ে পড়ে থাকেন, আর গেম খেলার জন্য ফোন কিনতে চাচ্ছেন তাদের জন্য বেস্ট ফোনগুলোর মধ্যে “শাওমি রেডমি নোট ১০ (Xiaomi Redmi Note 10)” একটি ।

আমার নিজেস্ব মতামত:

আমার মনে হয় এতে যে প্রসেসর ব্যবহার করা হয়েছে সেটি অনেক ভাল মানের। সব দিক বিবেচনা করে আপনি যদি হেভি ব্যাবহারকারী এবং মিডিয়া প্রেমি হন আর দামটা যদি খুব একটা ম্যাটার না করে তবে নিঃসন্দেহে হতে পারে এই মোবাইলটি আপনার পছন্দের শীর্ষে থাকা একটি মোবাইল।

আর আপনি যদি একটি মোবাইল কিনবেন বলে চিন্তা করে থাকেন আর বাজেট যদি হয় এই দামের আশেপাশে তবে চোখ বন্ধ করে এই মোবাইলটি কিনতে পারেন। আশা করি, আপনার মোবাইলটি সম্পর্কিত মনের সমস্ত আশাগুলো এই রিভিউ ব্লগ এর মাধ্যমে পূরন করতে সক্ষম হয়েছি।

দীর্ঘদিন ধরে শাওমি, মোবাইল প্রেমীদের পছন্দের শীর্ষে থাকা একটি নাম। ব্যক্তিগতভাবে শাওমি নাম শুনলে আমার মাঝেও একটা দুর্বলতা কাজ করে। যেহেতু আগেও শাওমির বেশ কয়েকটা মডেল বাজারে এসে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে সেই ধারাবাহিকতায় এই মোবাইলটিও সকল মোবাইল ব্যাবহারকারীদের মন জয় করে তাদের সুনাম অক্ষুন্ন রেখে সামনের দিকে এগিয়ে যেতে পরবে।

BDPrice.com.bd পরিবারের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আমাদের ফেসবুক পেজ BD Price

3 Comments

  1. Please let me know the Price (Unofficial)of below mobile
    Xiaomi Redmi Note 10 @Ram6GB/Rom128GB /Snapdragon 678g

    Also cnfm payment procedure ..

    Best Reg
    Reza
    Chittagong.
    +8801823772754

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button